শুক্রবার, ১১ Jun ২০২১, ০২:১৯ অপরাহ্ন

পুলিশ কর্মকর্তাদের কাজ দেখা যাবে সফটওয়্যার এর মাধ্যমে-এসপি জায়েদুল আলম

পুলিশ কর্মকর্তাদের কাজ দেখা যাবে সফটওয়্যার এর মাধ্যমে-এসপি জায়েদুল আলম

অফিসে বসেই দায়িত্বরত পুলিশের কার্যক্রম ও গতিবিধি নজরদারি করতে পারবেন পুলিশ সুপার ও উর্ধ্বতন কর্মকর্তা। সফটওয়ারের আওতায় নিয়ে আসা হয়েছে পুলিশের বড় একটি অংশকে। কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা এবং মানুষের সেবাকে সহজলভ্য করতে এ আধুনিকায়ণের যুগে প্রবেশ করলো পুলিশ।

মঙ্গলবার (৪ মে) সকালে বিট পুলিশিং ডিজিটাল মনিটরিং সিস্টেম (বিপিডিএমএস) সফটওয়্যার প্রশিক্ষণের উদ্বোধন করেছেন নারায়ণগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম। নারায়ণগঞ্জে পুলিশের সেবা মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে বিট পুলিশিং ডিজিটাল মনিটরিং সিস্টেম নামক সফটওয়্যারের মাধ্যমে আধুনিক এই কার্যপদ্ধতি শুরু হচ্ছে।

জেলা পুলিশের মুখপাত্র ও বিশেষ শাখার কর্মকর্তা হাফিজুর রহমান বলেন, ‘এই পদ্ধতি চালু হলে, পুলিশ সদস্যরা উর্ধতন কর্মকর্তাদের চাইলেই ভুল তথ্য দিতে পারবে না। পাশাপাশি গড়ে উঠবে ডিজিটাল তথ্য ভান্ডার।’ সূত্র জানায়, ৪টি সেশনে নতুন এ সফটওয়্যার এর ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ গ্রহণ করবেন জেলার সকল অফিসার। প্রথম দিনেই ২টি সেশনে প্রশিক্ষণ কার্যক্রম সমাপ্ত হয়েছে। আগামীকাল আরও ২টি সেশনের মাধ্যমে সমাপ্তি হবে কার্যক্রমের। ঢাকা রেঞ্জের ডিআইজির তত্ত্বাবধানে সফটওয়্যার প্রশিক্ষকগণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করছে।

এ ব্যাপারে নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম বলেন, ‘বিপিডিএমএস চালু হলে প্রত্যেক পুলিশ সদস্যের কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। যাকে যে এলাকায় দায়িত্ব দেওয়া হবে, সেখানে যেতেই হবে। পাশাপাশি একজন পুলিশ কর্মকর্তা সারাদিন কোথায় কোথায় গেলো, কি কি কাজ করলো। সেটা আমরা এই সফটওয়্যারের মাধ্যমেই জানতে পারবো। এতে করে পুলিশের সেবার মান বৃদ্ধি পাবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট



© All rights reserved 2020
Desing & Developed BY Virtual IT